সংবাদ শিরোনাম:
টাঙ্গাইলে জাতীয় আইনগত সহায়তা দিবস উপলক্ষে র‍্যালি ও আলোচনা সভা টাঙ্গাইল পলিটেকনিক ইনস্টিটিউটের উদ্যোগে বর্নাঢ্য র‍্যালী ও অভিভাবক সমাবেশ গোপালপুর উপজেলা পরিষদ নির্বাচনের ভোটগ্রহণ স্থগিত  মাওলানা ভাসানীর মাজারের দানবাক্সে মিলল ২ লক্ষ ৮৩ হাজার টাকা টাঙ্গাইলে বেপরোয়া গতির বালুবাহী ট্রাক্টর কেড়ে নিল সিএনজি যাত্রীর প্রাণ ধনবাড়ী উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যানে লড়ছেন ;মিনা লিপি মাভাবিপ্রবিতে গুচ্ছ ভর্তি পরীক্ষার্থীদের শরবত পান করালেন নারায়ণগঞ্জ-মুন্সিগঞ্জ এসোসিয়েশন মধুপুরে ইসতিসকার নামাজ ও বিশেষ মোনাজাত অনুষ্ঠিত টাঙ্গাইলে কাগজপত্র সঠিক না থাকায় ৩ বাসের জরিমানা জেলা প্রশাসন ও বি আর টি টাঙ্গাইলের উদ্যোগে মোবাইল কোর্ট পরিচালিত
কালিহাতী যুবলীগের অবৈধ বালু উত্তোলনে হুকমীর মূখে গ্রাম, স্কুল, মসজিদ ও ব্রীজ-কালভাট

কালিহাতী যুবলীগের অবৈধ বালু উত্তোলনে হুকমীর মূখে গ্রাম, স্কুল, মসজিদ ও ব্রীজ-কালভাট

প্রতিদিন প্রতিবেদক : কালিহাতী উপজেলা প্রশাসনের সামনে এলেঙ্গাতে এলেংজানী নদীতে অবৈধ বাংলা ড্রেজার ও ভেকু দিয়ে বালু উত্তোলনের মহোউৎসব চলছে। হুকমীর মূখে শত শত গ্রাম, কৃষিজমি, স্কুল ও মসজিদ সহ ব্রীজ-কালভাট।

উপজেলার এলেঙ্গায় বাশি গ্রামের প্রভাবশালী আওয়ামী লীগ নেতা জলিল, রনি, মোবারক মেম্বারের ছেলে আমিনুর, মিজান সহ বালু খেকোরা ১২ টি বাংলা ড্রেজার বসিয়ে অবাধে চালাচ্ছে বালু উত্তোলনের মহোৎসব।

অপরদিকে এলেঙ্গা ব্রিজের উত্তর দিকে চুনিয়াবাড়ী ঘাটে কালিহাতী উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক শাহ আলম মোল্লার নেতৃত্বে অবৈধ ভেকু বসিয়ে বালু বিক্রীর উৎসব চলছে।

এলাকায় প্রভাবশালী হওয়ায় ও রাজনৈতিক ভাবে সাধারণ সম্পাদকের নাম ব্যবহার করে প্রতিনিয়তই চালাচ্ছে এ বালু ব্যবসা।

সরকারী ভাবে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন করা নিষিদ্ধ থাকলেও তার কোন তোয়াক্কা করছে না এই বালু খেকো মহলটি।

জানা যায়, কালিহাতী উপজেলার এলেঙ্গাতে এলেংজানী নদীতে অবৈধ বাংলা ড্রেজার ও ভেকু দিয়ে বালু উত্তোলন চলছেই। এতে হুমকির মুখে রয়েছে ব্রিজ, স্কুল ও বসতবাড়ী।

উপজেলার এলেঙ্গায় বাশি গ্রামের প্রভাবশালী আওয়ামী লীগ নেতা জলিল, রনি, মোবারক মেম্বারের ছেলে আমিনুর, মিজান সহ বালু খেকোরা ১২ টি বাংলা ড্রেজার বসিয়ে অবাধে চলছেই বালু উত্তোলনের মহোৎসব।

হুমকীর মুখে পড়েছে বাশি সরকারি প্রাথমিক বিদ্যালয় ও কোটি টাকা ব্যয়ে নির্মিত এলেঙ্গা ব্রিজ। অপরদিকে এলেঙ্গা ব্রিজের উত্তর দিকে চুনিয়াবাড়ী ঘাটে কালিহাতী উপজেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক শাহ আলম মোল্লার নেতৃত্বে অবৈধ ভেকু বসিয়ে বালু বিক্রীও চলছে।

এলাকায় প্রভাবশালী হওয়ায় ও রাজনৈতিক ভাবে সাধারণ সম্পাদকের নাম ব্যবহার করে প্রতিনিয়তই চালাচ্ছে এ বালু ব্যবসা।

সরকারী ভাবে নদীর তলদেশ থেকে বালু উত্তোলন করা নিষিদ্ধ থাকলেও তার কোন তোয়াক্কা করছে না এই বালু খেকো মহলটি।

স্থানীয় নাম প্রকাশে অনিচ্ছুক এক ব্যক্তি জানান, বালু খেকোরা প্রভাবশালী হওয়ায় ভয়ে তাদের বিরুদ্ধে কেউ কিছু বলতে পারে না। কেউ প্রতিবাদ করলে তারা দাঙ্গা হাঙ্গামা ও মিথ্যা মামলা দিয়ে জেল হাজতের ভয় দেখায়।

স্কুল পড়ুয়া অভি নামের এক ছাত্র আক্ষেপ করে জানান, আমরা বালু খেকোদের কারণে এই রাস্তা দিয়ে সঠিক ভাবে চলাফেরা ও স্কুলে যেতে পারি না। সব সময় মাটির গাড়ী আসে আর যায়। আমার ছোট ভাই মাটিবাহী ট্রাকের নিচে প্রায়ই পড়ে গিয়েছিল।

নাম প্রকাশে অনিচ্ছুক ওয়ার্ড আওয়ামী লীগের এক নেতা জানান, যুবলীগ সাধারণ সম্পাদকের বাড়ী রাজাবাড়ী হওয়ায় জোর জব্বরি করে এবং ধরাকে স্বরাজ্ঞান করে এই অবৈধ বালু মহল চালাচ্ছে।

বালু মহলের ঘাট মালিক গোলাম মোস্তফা গোলাপ জানান, আমরা স্থানীয় প্রশাসনকে ম্যানেজ করেই দীর্ঘদিন যাবৎ এ ব্যবসা করে আসিতেছি। আপনারা লেখবেন তাতে কি হবে। প্রশাসন আসার আগেই আমাদের সংবাদ দিবে। আমরা ঘাট বন্ধ রাখব।

স্থানীয় শাহাদৎ নামের এক কৃষক জানান, ইতিপূর্বে উপজেলা নির্বাহী কর্মকর্তা মাঝেমধ্যেই অভিযান চালাতো তখন নদী থেকে অবৈধ ভাবে বালু উত্তোলনও কমে গিয়েছিল। বর্তমানে নির্বাহী কর্মকর্তা কোন অভিযান না চালানোর কারণে বালু খেকোরা বেপরোয়া হয়ে উঠছে।

কালিহাতী থানা যুবলীগের সাধারণ সম্পাদক শাহ আলম মোল্লার সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি বালু ব্যবসার সাথে জড়িত বলে জানান।

কালিহাতী উপজেলা নির্বাহী কর্মকর্তা অমিত দেবনাথ জানান, ভেকু ও ড্রেজার বসিয়ে মাটি উত্তোলনের বিষয়টি আমি জানি না। তবে এ বিষয়ে দ্রুত আইনগত ব্যবস্থা নেয়া হবে।

খবরটি শেয়ার করুন..

Comments are closed.




© সর্বস্বত্ব সংরক্ষিত । এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি ।
নির্মান ও ডিজাইন: সুশান্ত কুমার মোবাইল: 01748962840